রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৩

সালেহ বিপ্লবের একটি আর্তনাদ


আমার সিদ্ধান্ত আছে, পাকিস্তান যাব না। 
৭১-এর পাশবিকতার জন্য ক্ষমা না চাইলে "আমার পাসপোর্ট রাখিব পাকিস্তান মুক্ত"। 

খুব খুব সখ ছিল, আকাঙ্ক্ষা ছিল। 
পাসপোর্টে প্রথম ভিসা লাগাব ভারতের।
কলকাতা দেখে আমার বিদেশ ভ্রমণ শুরু করব।
হল না।
ভারত দেখার আগে অন্যান্য দেশ দেখা হল।
ভারত গেলাম, দিল্লী দেখে ফিরে এলাম।
কলকাতা জমা আছে।
সুযোগ হলেই যাবার নিয়ত বহাল ছিল দুদিন আগেও।
এখন আর নেই।
ফেলানির খুনীকে শাস্তি দিতে ব্যর্থ হল যে সভ্যতা, আমি সে দেশে আর যাব না।

পাসপোর্টের পাতায় লেখা আছে, All countries except Israel.
আমি মনের পাতায় লিখে নিলাম, All countries except Israel, India and Pakistan.

নচিকেতার গান ঢাকা বসেই শুনি।
ভারত সম্পর্কে কী অসামান্য বানী!
"মন্ত্রীরা সব হারামজাদা, আস্ত বদের ধাড়ি।
তুরুক নাচে মন্ত্রিসভা এখন বাইজী বাড়ি।"

ইয়েস ইন্ডিয়া, তুমি তাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন